আজকের তারিখ- Wed-08-05-2024
 **   চিলমারীতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে হারিয়ে জাপার প্রার্থী শাহীন বিজয়ী **   ড্রাইভারের ভুলে শিশুর মৃত্যু, ক্ষমা করে দিলেন বাংলাদেশি বাবা **   জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী **   কালবৈশাখী ঝড়ের শঙ্কায় আরও তিন দিনের সতর্কতা **   ‘মা লো মা’ গান নিয়ে বিতর্ক নিয়ে কোক স্টুডিও’র ভিন্ন কথা **   আজ থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর **   অনুমোদনবিহীন কেমিক্যাল দিয়ে ফল পাকানো কার্যক্রম প্রতিরোধে অভিযান **   ইমরানেরর স্ত্রী বুশরাকে কারাগারে স্থানান্তরের আদেশ **   এস্ট্রোজেনেকা টিকায় কোনো পার্শপ্রতিক্রিয়া পাইনি: স্বাস্থ্যমন্ত্রী **   নিলামে উঠছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের গোল্ডেন বল ট্রফি

শুল্ক বৃদ্ধি, রপ্তানিতে নিষেধাজ্ঞার পরিকল্পনা ভারত ও মিয়ানমারের চাল, চিনি ও পেঁয়াজে অস্থিরতার শঙ্কা

যুগের খবর ডেস্ক: অভ্যন্তরীণ কারণ দেখিয়ে চাল-চিনি ও পেঁয়াজসহ গুরুত্বপূর্ণ কয়েকটি পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপ কিংবা রপ্তানি নিরুৎসাহিত করতে কঠোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। ইতোমধ্যে পেঁয়াজ ও চালের রপ্তানির ওপর অতিরিক্ত শুল্ক বসিয়েছে দেশটি। চিনি রপ্তানিতেও নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে, যা আগামী অক্টোবর থেকে কার্যকর হবে। ভারতের এমন সিদ্ধান্তে আন্তর্জাতিক বাজার গরম হয়ে উঠেছে। এমনকি এর জের ধরে বাংলাদেশের বাজারও অস্থির হয়ে উঠতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে মিয়ানমার। অর্থাৎ ভারতের পর চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা করছে দেশটি। আগামী দেড় মাস এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে দেশটির চাল ব্যবসায়ী ও রপ্তানিকারকদের সংগঠন মিয়ানমার রাইস ফেডারেশন (এমআরএফ)।

এদিকে শুধুমাত্র ভারতের চিনি রপ্তানির নিষেধাজ্ঞার খবরে এরই মধ্যে বিশ্ববাজারে কেজিতে চিনির দাম বেড়েছে দুই টাকা। বাংলাদেশের বাজারের যার প্রভাব শিগগিরই পড়বে। তবে সংশ্লিষ্টরা বলছেন, বিদ্যমান সঙ্কট কাটাতে শুল্ক কমিয়ে ভারতের বিকল্প দেশ থেকে আমদানি বাড়াতে হবে। আমদানি না বাড়ালে খুব শিগগিরই বেশি দামে পণ্য কিনতে হবে। তাছাড়া সামনে জাতীয় নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে বিরোধীদলগুলো এটিকে আন্দোলনের প্রধান উপলক্ষ বানাতে পারে, যা বর্তমান সরকারের জন্য মোটেও ভালো হবে না। সার্বিক দিক বিবেচনায় চাল-চিনি ও পেঁয়াজসহ গুরুত্বপূর্ণ কয়েকটি পণ্যের ওপর শুল্ক কমিয়ে এবং আমদানির বাড়িয়ে মজুদ বাড়ানোর জোর দাবি জানিয়েছেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা। অভ্যন্তরীণ কারণ দেখিয়ে দেশে সরবরাহব্যবস্থা স্বাভাবিক রাখতে চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিচ্ছে ভারত। আগামী অক্টোবর মৌসুম থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সাত বছরের মধ্যে এবারই প্রথম চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিচ্ছে ভারত। কারণ হিসেবে প্রাকৃতিক পরিবর্তনকে সামনে আনা হয়েছে।
বলা হচ্ছে, এ মৌসুমে ভারতে বৃষ্টিপাত কম হওয়ায় বিগত বছরের তুলনায় আখের ফলন কম হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের এক সরকারি কর্মকর্তা বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য হচ্ছে চিনির স্থানীয় চাহিদা পূর্ণ করা ও উদ্বৃত্ত আখ থেকে ইথানল তৈরি করা। আগামী মৌসুমে রপ্তানিতে বরাদ্দের জন্য আমাদের কাছে পর্যাপ্ত চিনি থাকবে না।
আরো বলেন, বর্তমান মৌসুমের জন্য আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কারখানাগুলোকে কেবল ৬১ লাখ টন চিনি রপ্তানির অনুমতি দিয়েছে ভারত সরকার। এর আগে গত মৌসুমে এক কোটি ১১ লাখ টন চিনি রপ্তানির অনুমোদন পেয়েছিল এসব কারখানা। মহারাষ্ট্র ও কর্ণাটকে ভারতের মোট আখের অর্ধেকের বেশি উৎপাদন হয়। এ বছর এখন পর্যন্ত এসব রাজ্যের শীর্ষ আখ উৎপাদনকারী জেলাগুলোতে গড় পরিমাণের চেয়ে ৫০ শতাংশ পর্যন্ত কম বৃষ্টিপাত হয়েছে বলে ভারতীয় আবহাওয়া দপ্তরের তথ্যে জানা গেছে। একারণে আগামী অক্টোবর থেকে চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে। ভারত চিনি রপ্তানি বন্ধ করলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্ববাজারে দাম আরো বাড়বে। ফলে খাদ্যবাজারে মূল্যস্ফীতির আশঙ্কা রয়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, ভারতের নিষেধাজ্ঞার এই ধারাবাহিকতায় ভুগবে বাংলাদেশসহ পুরো বিশ্ব।
তবে এ নিয়ে দেশের আমদানিকারকদের কেউ কেউ অবশ্য উদ্বিগ্ন নন। তারা বলছেন, ভারতের চিনি রপ্তানি বন্ধের খবরটি উদ্বেগের, তাতে খুব দুশ্চিন্তার কিছু নেই। কারণ, অন্য দেশের চিনি পাওয়া যাবে। সরকার ঋণপত্র (এলসি) খোলায় সুবিধা ও শুল্কহারে ছাড় দিলে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির প্রভাব কমবে।
চিনি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন সুগার রিফাইনারি অ্যাসোসিয়েশনের মহাসচিব গোলাম রহমান বলেন, ভারত রপ্তানি বন্ধ করলে বিশ্ববাজারে চিনির দাম বাড়তে পারে। তাতে দেশে আমদানি ও সরবরাহ নিয়ে খুব সমস্যা হবে না। কারণ, অন্যান্য দেশ থেকে আমদানি করা যাবে। তবে এ জন্য চিনি আমদানির ঋণপত্র খুলতে যাতে কোনো সমস্যা না হয়, তা এখনই নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, চিনি পাওয়া নিয়ে উদ্বেগ নেই, তবে উদ্বেগ হলো ডলারের সাপোর্ট নিয়ে। আমরা এক দামে এলসি খুলি আর এক দামে পেমেন্ট করি। প্রতি কেজিতে শুল্ক হবে ৫৫ টাকা। গ্যাস খরচ কেজি প্রতি চার টাকা। আছে আরো খরচ। এরপর ডলারের দাম কেমন হবে জানি না। এর মধ্যে ভারত যদি রপ্তানি বন্ধ করে তাহলে বিশ্ব বাজারে ঘাটতি হবে। তখন দাম আরো বাড়বে।
জানা গেছে, ব্রাজিলের পরই ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চিনি রপ্তানিকারক দেশ। ভারতীয় চিনি রপ্তানি বন্ধ হলে ৮১টি দেশ চিনি আমদানির জন্য বিকল্প বাজার খুঁজবে। তাতে বিশ্ববাজারে চিনির চাহিদায় বাড়তি চাপ তৈরি হবে। এতে গত বছর থেকে ঊর্ধ্বমুখী থাকা চিনির দাম আবারো অস্থিতিশীল হওয়ার শঙ্কা রয়েছে। ভারত রপ্তানি বন্ধের পরিকল্পনা করছে, এমন খবর প্রকাশের কারণে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রভিত্তিক শিকাগো বোর্ড অব ট্রেডে চিনির দাম শুরুতে আড়াই শতাংশ বেড়ে যায়। অবশ্য পরে তা কমে আসে।
বাংলাদেশ মূলত ব্রাজিল থেকেই অপরিশোধিত চিনি আমদানি করে আসছে। আমদানিকারকরা জানান, ভারত থেকে পণ্য আমদানিতে খরচ কম পড়ে। আবার দ্রুততম সময়ে আমদানি করা যায়। ভারত রপ্তানি বন্ধ করার অর্থ হলো ব্রাজিল বা অন্য দেশ থেকে আমদানিতে পণ্য পরিবহনভাড়া বাবদ বাড়তি টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ ভারতের রপ্তানি বন্ধের প্রভাব পড়বে পণ্য আমদানির খরচে। চিনি নিয়ে এমন সঙ্কটের সময় ভোক্তাদের কীভাবে স্বস্তি মিলতে পারে জানতে চাইলে একজন আমদানিকারক জানান, বিশ্ববাজারে যদি সামনে দাম বাড়ে, তাহলে দেশেও বাড়বে। তবে সরকার চাইলে শুল্ককর কমিয়ে স্বস্তি দিতে পারে। কারণ, এখন প্রতি কেজি চিনি আমদানিতে ৪০ টাকার বেশি শুল্ককর দিতে হচ্ছে।
জানা গেছে, বাংলাদেশে বছরে ১৮ থেকে ২০ লাখ টন চিনির চাহিদা রয়েছে। এর মধ্যে দেশে উৎপন্ন হয় মাত্র এক লাখ টন। বাকি চিনি ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে আমদানি করা হয়। বাণিজ্য মন্ত্রণালয় বলছে, ভারতের চিনি রপ্তানি বন্ধের খবরে এই মুহূর্তে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ভারত থেকে বাংলাদেশ যে পরিমাণ চিনি আমদানি করে তার পরিমাণ খুব বেশি নয়। তবে বিশ্ববাজারে ভারত দ্বিতীয় রপ্তানিকারক দেশ হওয়ায় রপ্তানি বন্ধ করলে চিনির দাম বেড়ে যেতে পারে। এ ব্যাপারে বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি হাজি আনোয়ার হাবিব বলেন, ভারতের চিনি রপ্তানি বন্ধের খবরে দেশের বাজারে সঙ্কট তৈরির আশঙ্কা নেই। তবে আমদানি বাড়িয়ে মজুদ রাখা ভালো। এক্ষেত্রে শুল্ক কমিয়ে ব্যবসায়ীদের ভারতের বিকল্প দেশ থেকে আমদানি বাড়ানোর সুযোগ দিলে সার্বিক ভাবে দেশ লাভবান হবে।
বাংলাদেশ কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহসভাপতি এ এস এম নাজের হোসাইন বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারত থেকে যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্য দেশে আসে, এতে পরিবহন খরচ ও সময় কম লাগে। এ কারণে ভারত রপ্তানি বন্ধ করলে অসাধু ব্যবসায়ীরা এই সুযোগে অতিমুনাফার সুযোগ নিতে পারেন। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের নজরদারি বাড়ানোর সুপারিশ করেন তিনি।
এদিকে পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে আবারো শুল্ক বাড়াতে যাচ্ছে ভারত সরকার। তবে নতুন করে কী পরিমাণ শুল্কারোপ হবে তা এখনো জানা যায়নি। এমন খবর মোবাইল ফোনে ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশের আমদানিকারকদের জানিয়েছেন। ৪০ শতাংশ শুল্কারোপের সপ্তাহ পার না হতেই নতুন করে শুল্কারোপ করলে পণ্য আমদানিতে প্রভাব পড়বে বলে মনে করছেন বাংলাদেশের ব্যবসায়ীরা। জানা যায়, গত শুক্রবার রাতে ভারতীয় পেঁয়াজ রপ্তানিকারকরা হিলি স্থলবন্দরের আমদানিকারকদের মোবাইল ফোনে নতুন শুল্কারোপের তথ্য জানিয়েছেন। আজ শনিবার থেকেই নতুন এ শুল্কায়ন মূল্য কার্যকর হবে বলেও ভারতীয় রপ্তানিকারকরা জানান।
পেঁয়াজের পর এবার আতপ চালের ওপর ২০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে ভারত। এর আগে গত মাসে বাসমতি চাল ব্যতীত সব ধরনের সেদ্ধ চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিলো প্রতিবেশী দেশটি। স্থানীয় সময় শুক্রবার ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে এক নির্দেশনায় রপ্তানি শুল্ক আরোপের ঘোষণা দেওয়া হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ ভারতের এই পদক্ষেপের ফলে সারাবিশ্বে চাল সরবরাহ কমে যেতে পারে এবং চালের দাম আরো বৃদ্ধি পাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে যে দামে চাল বিক্রি হচ্ছে, তা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গত মাসে সেদ্ধ চাল রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী চালের দাম ২৫ শতাংশের বেশি বেড়ে যায়। তবে গত কয়েকদিনে তা কিছুটা কমে আসলেও নতুন করে শুল্ক আরোপের কারণে দাম আবারো বাড়বে। গত ২০ জুলাই বাসমতি ব্যতীত সব ধরনের চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। মূলত অভ্যন্তরীণ বাজারে চালের দাম স্থিতিশীল রাখতে এমন উদ্যোগ নিয়েছে দেশটি। এর প্রভাবে যুক্তরাষ্ট্র ও কানাডায় ভারতীয় চালের সঙ্কট দেখা দেয়।
ভারতের সবচেয়ে বেশি চাল রপ্তানিকারক কোম্পানি ওলাম অ্যাগ্রি ইন্ডিয়ার জ্যেষ্ঠ সহসভাপতি নিতিন গুপ্ত বলেন, আগে চাল বিক্রি হতো প্রতি টন ৫৫০ ডলারে, কিন্তু এখন দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৫০ ডলার। এতেই বোঝা যায়, বৈশ্বিক বাজার, নির্বাচন, জলবায়ু পরিবর্তন এবং এল নিনো কিভাবে চালের দরকে প্রভাবিত করছে।  এদিকে ভারতের পর চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা করছে মিয়ানমার। আগামী দেড় মাস এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে দেশটির চাল ব্যবসায়ী ও রপ্তানিকারীদের সংগঠন মিয়ানমার রাইস ফেডারেশন (এমআরএফ)। এ প্রসঙ্গে এআরএফের এক জেষ্ঠ্য সদস্য বলেন, অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে কিছু দিনের জন্য চাল রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি মাসের শেষ থেকে আগামি ৪৫ দিন এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের তথ্য অনুযায়ী, মিয়ানমার বিশ্বের পঞ্চম বৃহৎ চাল রপ্তানিকারী দেশ। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কৃষি মন্ত্রণালয়ের তথ্য বলছে, প্রতি বছর বিভিন্ন দেশে ২০ লাখ টন চাল রপ্তানি করে মিয়ানমার। ঢাকায় বিশ্বব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলছেন, ভারত তাদের নির্বাচনকে সামনে রেখে অভ্যন্তরীণ বাজারকে স্থিতিশীল রাখতে গিয়ে আন্তর্জাতিক বাজারকে অস্থির করে দিচ্ছে, যার প্রভাব বাংলাদেশেও পড়বে। ভারতের সিদ্ধান্তকে অজুহাত হিসেবে নিয়ে বাংলাদেশে যারা এসব পণ্যের ব্যবসা নিয়ন্ত্রণ করে তারা সুযোগ নেবে। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম বেড়ে গেলে বাংলাদেশসহ অনেক দেশ ক্ষতিগ্রস্ত হবে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )